২০৩০ সাল নাগাদ ৫৫ শতাংশ কার্বন নিঃসরণ হ্রাসে সম্মত ইইউ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা দীর্ঘ আলোচনার পর ২০৩০ সাল নাগাদ ৫৫ শতাংশ গ্রীনহাউস গ্যাস নিঃসরণ হ্রাসে অনেক উচ্চাকাক্ষী লক্ষ্য নির্ধারণের ব্যাপারে সম্মত হয়েছেন। 

ইউরোপীয় কমিশন প্রধান উরসুলা ফন ডেয়ার লাইয়েন গতকাল শুক্রবার (১১ ডিসেম্বর) টুইট করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তিনি টুইটে এই সিদ্ধান্তের বিষয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ইইউ জলবায়ু চুক্তির প্রথম বর্ষপূর্তি উদযাপনের এরচেয়ে ভালো উপায় হতে পারে না। ২০৩০ সালের মধ্যে ইউরোপ ৫৫% কার্বন নিঃসরণ কমাবে। এর মধ্য দিয়ে ২০৫০ সাল নাগাদ আমাদের জলবায়ু নিরপেক্ষ হবার পথ আরো সুগম হলো। 

১৯৯০ সালে যে পরিমাণ কার্বন নিঃসরণ করা হতো, ২০৩০ সাল নাগাদ সেই মাত্রা থেকে ৫৫% কমিয়ে আনা হবে- রাতভর আলোচনার পর শীর্ষ সম্মেলনে এই সিদ্ধান্তে উপনীত হন ইইউ নেতারা।

সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট শার্ল মিশেলও। তিনি টুইট করে বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ইউরোপ নেতৃত্ব দিচ্ছে।

গত বৃহস্পতিবার রাতে শুরু হওয়া আলোচনা চলে ১০ ঘণ্টার বেশি। গেল সেপ্টেম্বরে ৪০ ভাগ কার্বন নিঃসরণ কমাবার প্রস্তাব করা হয়। তখন এই জোটের কয়েকটি সদস্যরাষ্ট্র প্রস্তাবের বিরোধিতা করে।

পোল্যান্ডের নেতৃত্বে মধ্য ইউরোপের জ্বালানি কয়লার ওপর নির্ভরশীল কয়েকটি দেশ এই পরিবর্তনের আর্থিক নিরাপত্তার বিষয়টি তুলে ধরে। সবুজ জ্বালানিতে পরিবর্তনে যে বিপুল বিনিয়োগ দরকার, তার গ্যারান্টি চায় তারা। সব পরিস্থিতি বিবেচনায় শেষ পর্যন্ত ৫৫% কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে একমত হন ইইউ নেতারা।

এদিকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ইইউ থেকে একধাপ এগিয়ে ২০৩০ সাল নাগাদ ১৯৯০ সালের চেয়ে ৬৮% কার্বন নিঃসরণ কমানোর ঘোষণা দিয়েছেন।

পাঁচ বছর আগে ফ্রান্সের প্যারিসে বৈশ্বিক জলবায়ু সম্মেলনে এই শতকের শেষ নাগাদ পৃথিবীর উষ্ণতা ২ ডিগ্রি সেলসিয়াস কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়। ‘প্যারিস চুক্তি’ বলে পরিচিত সেই সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের শেষ নাগাদ চুক্তির আওতাধীন প্রত্যেক দেশের নিজ নিজ লক্ষ্যমাত্রা চূড়ান্ত করার কথা।

এদিকে করোনাভাইরাস মহামারিকালে লকডাউন, যোগাযোগ ও চলাচলের বিধিনিষেধের কারণে ২০২০ সালে কার্বন নিঃসরণ রেকর্ড ৭ শতাংশ কমেছে। গ্লোবাল কার্বন প্রজেক্ট শুক্রবার তাদের বার্ষিক জরিপে এ কথা জানায়।

জরিপ অনুযায়ী, এ পর্যন্ত সর্বোচ্চ আনুমানিক ২.৪ বিলিয়ন নিঃসরণ কমেছে। এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে ০.৯ বিলিয়ন টন অথবা ২০০৯ সালের অর্থনৈতিক মন্দার সময় ০.৫ বিলিয়ন টন নিঃসরণ কমে যায়।

আন্তর্জাতিক গবেষক টিমের রিপোর্টে বলা হয়, জৈব জ্বালানি ও শিল্পকারখানা থেকে চলতি বছরে ৩৪ বিলিয়ন টন কার্বন নিঃসরণ হয়েছে। এ বছর সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে (১২ শতাংশ ) ও ইউরোপীয় ইউনিয়নে (১১শতাংশ) কার্বন নিঃসরণ কমেছে।

তবে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, ২০২১ সালে নিঃসরণ পুনরায় দ্রুত বৃদ্ধি পেতে পারে। -ডয়চে ভেলে ও এএফপি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //